IND vs ENG: বাবা কারগিল যুদ্ধের নায়ক, ছেলে তার অভিষেক ম্যাচেই করলেন কামাল, গড়লেন একাধিক রেকর্ড !!

WhatsApp Group Join Now
Google News Follow

IND vs ENG:  23 বছর বয়সী উইকেটকিপার ব্যাটসম্যান ধ্রুব জুরেল টিম ইন্ডিয়ার হয়ে অভিষেকের সুযোগ পেয়েছিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে রাজকোট টেস্টে তিনি প্লেয়িং-১১-এর অংশ। ম্যাচের দ্বিতীয় দিনে দুর্দান্ত ব্যাটিং করেছেন তিনি। তবে, তিনি মাত্র 4 রানে তার অর্ধশতক পূরণ করতে পারেননি এবং 46 রান করে আউট হন।

এই ছোট ইনিংসে নিজেই মুগ্ধ করেছেন জায়ান্টদের। এই ইনিংস দিয়ে কিছু রেকর্ডও নিজের নামে করে নেন তিনি। এই অভিষেক ম্যাচ পর্যন্ত জুরেলের গল্প সহজ ছিল না। তার বাবা কারগিল যুদ্ধে জড়িত ছিলেন। এই ইনিংসের পর জুরেল কোচও বিবৃতি দিয়েছেন।

ধ্রুব জুরেলের বাবা নেমচাঁদ কার্গিল যুদ্ধে লড়েছেন। যখন তার বাবা মারা যান তখন তার বয়স ছিল 14 বছর এবং তার বাবাকে ছাড়া তিনি আগ্রায় তার বাড়ি ছেড়ে একা নয়ডায় আসেন। তার কোচ ফুলচাঁদ সব জানিয়েছেন। ধ্রুবের বাবা 1999 সালে কার্গিল যুদ্ধ করেছিলেন এবং তারপর 2008 সালে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেছিলেন।

14 বছর বয়সে, জুরেল আগ্রা থেকে নয়ডায় আসেন এবং ফুলচাঁদের বিখ্যাত একাডেমিতে পৌঁছান। তার কোচ বলেন, ‘আমি জিজ্ঞেস করার আগেই ছেলেটি (ধ্রুব) বলল, স্যার, আমার নাম ধ্রুব জুরেল। দয়া করে আমাকে আপনার একাডেমিতে নিয়ে যান।

কোচ আরও বলেন, ‘ওর সঙ্গে কেউ ছিল না। আমি ভাবলাম এখানকার কোন ছেলে, কিন্তু সে বলল স্যার, আমি আগ্রা থেকে একা এসেছি এবং যে বন্ধু তার বাড়িতে আমার জন্য ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছিল সে আমার ফোন ধরছে না। আমরা আপনাকে বলি যে ফুলচাঁদ জুরেলকে কোচিং দিয়েছিলেন। জুরেল অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ২০২২-এ সহ-অধিনায়ক ছিলেন। আইপিএল 2022-এ রাজস্থান রয়্যালস তাকে কিনেছিল।

23 বছর বয়সী ধ্রুব রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে 104 বলে 46 রানের ইনিংস খেলে আন্তর্জাতিক ক্রিকেটে একটি ভাল শুরু করেছিলেন। এই ইনিংস দিয়ে কিছু রেকর্ডও গড়েছেন তিনি। এই সংক্ষিপ্ত ইনিংসে ভালো ফর্মে দেখা গেছে তাকে।

তিনি মার্ক উডের বাউন্সার বলে শচীন টেন্ডুলকারের বিখ্যাত আপার কাটে ছক্কা হাঁকান। জুরেলের ইনিংসে ছিল ৩টি ছক্কা। এর ফলে হার্দিক পান্ডিয়ার পর দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষেক টেস্টে ৩ ছক্কা হাঁকান তিনি। 2017 সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে 3টি ছক্কা মেরেছিলেন হার্দিক।

ভারতের হয়ে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে অভিষেক ম্যাচে তৃতীয় সর্বোচ্চ ইনিংস খেলা খেলোয়াড় হয়েছেন জুরেল। এক্ষেত্রে শীর্ষে রয়েছেন কেএল রাহুল। কেএল রাহুল 2014 সালে তার টেস্ট অভিষেক হয়েছিল, কিন্তু তিনি শুধুমাত্র একজন ব্যাটসম্যান হিসেবে খেলেছিলেন।

রাহুল 2023 সালে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে তার প্রথম টেস্ট খেলেছিলেন। সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০১ রানের ইনিংস খেলেছিলেন তিনি। দ্বিতীয় স্থানে আছেন দিলাওয়ার হুসেন, যিনি ১৯৩৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেকের সময় ৫৯ রান করেছিলেন।

Leave a Comment