ওপেনিং থেকে সরিয়ে দেওয়া হোক কে এল রাহুল’কে, হরভজন সিং জানিয়ে দিলেন নিজের পছন্দের ওপেনার !!

ভারতীয় দলের সহ অধিনায়ক কেএল রাহুলের (K L Rahul) সময়টা ভালো যাচ্ছে না। টি-টোয়েন্টি বিশ্বকাপে কর্নাটকে রাহুল ভারতের ব্যাটিং ভরসা হয়ে উঠবেন আশা করা হয়েছিল। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে সম্পূর্ণ উল্টো ছবি। চার রান করেছেন পাকিস্তানের বিরুদ্ধে। নেদারল্যান্ডস ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নয় রান করেছেন। ভারতীয় দল কে তার ব্যাটে রানের খরা ভোগাচ্ছে। ‘টিম ইন্ডিয়া’ বারবার ব্যর্থ হচ্ছে পাওয়ার-প্লে’র সুবিধা নিতে। একাদশ থেকে রাহুলকে বাদ দেওয়ার দাবি জোরালো হচ্ছে সমর্থকদের মধ্যে এই অবস্থায়। অনেকে আবার নতুন কাউকে দিয়ে ওপেন করতে পাঠানোর পক্ষে আছেন রাহুলকে সরিয়ে। সেই সুরে অনেক প্রাক্তন ক্রিকেটার, ক্রিকেটবোদ্ধাও সুর মেলাচ্ছেন। এই দলে ভারতের ‘টার্বুনেটর’ হরভজন সিং (Harbhajan Singh) এখন নতুন সংযোজন। রাহুলের ফর্ম নিয়ে মন্তব্য করে, ‘ভাজ্জি’র মত তাকে সরিয়ে দেয়ার পক্ষেই।

ম্যাচ উইনার রাহুল, কিন্তু বদলের সময় এসেছে-

ওপেনিং স্লটে কে এল রাহুল বারবার ব্যর্থ হচ্ছেন। তার এই ব্যর্থতা বড় মঞ্চে নতুন নয়। এর আগেও তাকে বিভিন্ন সময় ‘দ্বিপাক্ষিক ম্যাচে হিরো, বড় আসরে জিরো” শুনতে হয়েছে অপবাদ। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের হারের পর জোড়া বিশ্বকাপ জয়ী হরভজন স্পোর্টস তক’কে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, “রাহুল একজন ম্যাচ উইনার। ওর দক্ষতা আমাদের সবার জানা আছে। কিন্তু এখন ওর ফর্ম ভালো নেই।” রাহুলের বদলি হিসেবে ওপেনিং পজিশনে হরভজন দেখতে চান তরুণ উইকেট রক্ষক ঋষভ পন্থ’কে (Rishabh pant)। “রাহুল না পারলে আমার মনে হয় পন্থ’কে এবার সুযোগ দেওয়া উচিত।” ভাজ্জি জানিয়েছেন। কি হতে পারে দলের কম্বিনেশন রাহুলকে বাইরে রেখে তার আভাস দিয়েছেন হরভজন। রবিবার পার্থে দীনেশ কার্তিক পিঠে চোট পেয়েছিলেন। ভাজ্জি বললেন, “আমি জানি না দীনেশ কার্তিকের চোটের অবস্থা কি, তবে ও যদি সুস্থ হয়ে গিয়ে থাকে, তবে পন্থ’কে ওপেন করাতে পারে ভারত। ডান হাতি-বাঁ হাতি কম্বিনেশন’ও হবে। লোয়ার অর্ডারে খেলতে পারে (দীপক) হুডা। ও কয়েক ওভার বল’ও করে দিতে পারবে।”

কি কারনে অশ্বিন চাহালের জায়গায় ? মাথায় ঢুকছে না ভাজ্জি’র-

টি-টোয়েন্টিতে ভারতের হয়ে সবথেকে সফল স্পিনার যুজবেন্দ্র চাহাল(yuzvendra chahal) এখনো পর্যন্ত সুযোগ পাননি একটিও ম্যাচের দলে। তার বদলে ‘টিম ইন্ডিয়া’ খেলাচ্ছে ‘রবিচন্দ্রন অশ্বিনকে’(RaviChandran Ashwin)। দলের এই সিদ্ধান্তের সাথে হরভজন(Harbhajan Singh) সহমত নন।তিনি সাক্ষাৎকারে জানিয়েছেন, “চাহাল’কে বিশ্বকাপে না খেলানো খুব বড় ভুল ভারতীয় দলের।’’ তিনি জানেন অশ্বিনের অভিজ্ঞতা আছে তাই তিনি স্বীকার করে নিয়েছেন।তবু বললেন, “আমার মনে হয় অশ্বিনের জায়গায় যজুবেন্দ্র চাহালের খেলা উচিৎ। ও উইকেট তুলতে পারে। টি-২০ ক্রিকেটে যদি কোনো বোলার নিয়মিত ২ বা ৩ উইকেট তুলতে মারে, কত রান দিলো সে, তা তত কেউ মাথায় রাখে না। চাহাল নিয়মিত উইকেট তুলে ম্যাচ জেতায়, তাইজন্য আই সি সি র‍্যাঙ্কিং-এ ওর স্থান ওপরের দিকে।” তিনি চাহাল বনাম অসীম বিতর্কেই থামেননি। আরো জানিয়েছিলেন, “ বিপক্ষ দলে অনেক বাঁ-হাতি ছিলো বলে হয়ত অশ্বিন’কে খেলিয়েছে ভারত, তবে আমি বিশ্বাস করি যদি কেউ ভালো বোলার হয়, সে সব পরিবেশ মানিয়ে নিয়ে বল করতে পারবে। ডান-হাতি, বাঁ-হাতি সেই ব্যাট করুক। চাহাল উইকেট তুলতে পারে, বড় ম্যাচে নিজের জাত ও আগেও চিনিয়েছে।”

Leave a Comment