আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ ৫টি ব্যক্তিগত স্কোর, কেএল রাহুল ৫ম স্থানে হলেন !!

২০২২ আইপিএলের ৬৬ তম ম্যাচে সুপার জায়ান্টসে কলকাতা ও লখনও মুখোমুখি হয়েছিল। এদিন লখনওর হয়ে কে এল রাহুল ও কুইন্টন ডি কক ওপেনিং করতে নেমে হাফ সেঞ্চুরি ও দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে মাঠ ছেড়েছেন এবং বিনা উইকেটে দলের স্কোর ২১০ রানে নিয়ে গেছেন। আইপিএলের ইতিহাসে যা কখনো ঘটেনি। জবাবে তীরে এসে তরী ডোবে কেকেআরের এবং টুর্নামেন্ট থেকে ছিটকে যায় মাত্র ২ রানে হেরে। আইপিএলের ইতিহাসে ৫ টি সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর:

১. ক্রিস গেইল: ১৭৫* রান

২০১৩ সালের আইপিএলে ক্রিস গেইল আরসিবির হয়ে ওপেনিংয়ে ব্যাট করতে নেমে কার্যত তাণ্ডব চালিয়েছিলেন পুনে ওয়ারিয়র্সের বিরুদ্ধে। ৬৬ বলে তিনি ১৭৫ রানের অপরাজিত ইনিংস খেলেন, টি-টোয়েন্টি ইতিহাসে যা সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। তার এই ইনিংসে ১৩ টি চার ও ১৭ টি ছক্কা সাজানো ছিল। ফলে ২৬৩ রানের পাহাড় করে বেঙ্গালুরু এবং জয়ী হয় ১৩০ রানে।

২. ব্রেন্ডন ম্যাককুলাম: ১৫৮* রান

কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ২০০৮ সালে আইপিএলের উদ্বোধনী মরসুমের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল। এই ম্যাচে ৭৩ বলে ১৫৮ রানের অপরাজিত ইনিংস খেলেন নিউজিল্যান্ডের বিধ্বংসী ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককুলাম। ১০টি চার ও ১৩ টি ছক্কা তার এই ইনিংসে সাজানো ছিল। তিনি একাই আরসিবি দলকে বিধ্বস্ত করেছিলেন। জবাবে ২২৩ রানের লক্ষ্য নিয়ে বেঙ্গালুরু মাত্র ৮২ রান করে গুটিয়ে যায়।

৩. কুইন্টন ডি কক: ১৪০* রান

এই তালিকায় দক্ষিণ আফ্রিকার উইকেট রক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক তৃতীয় স্থানে উঠে এসেছেন। তিনি এদিন কেকেআরের মরণ-বাঁচন ম্যাচে মাঠ ছাড়েন ৭০ বলে ১৪০ রানের দুর্দান্ত ইনিংস খেলে। তার এই ইনিংসে দশটি চার ও দশটি ছক্কা সাজানো ছিল। নাইট বোলাররা তার এই ব্যাটিংয়ের তাণ্ডবে বিধ্বস্ত হয়। জবাবে বুক চিতিয়ে লড়াই করার ক্ষমতা দেখিয়েছে কলকাতা নাইট রাইডার্সরা।

৪. এবি ডি ভিলিয়ার্স: ১৩৩* রান

কিংবদন্তি ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স এই তালিকার চতুর্থ স্থানে আছেন। আরসিবির হয়ে ২০১৫ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের বোলারদের বিধ্বস্ত করেছিলেন তিন নম্বরে ব্যাটিং করতে নেমে। ৫৯ বলে এবি ডি ভিলিয়ার্স ১৩৩ রানের দুর্দান্ত ইনিংস খেলে ২৩৫ রানে তার দলকে নিয়ে যান। ১৯ টি চার ও ৪টি ছক্কা সাজানো ছিল তার এই ইনিংসে। মুম্বাই ইন্ডিয়ান্স জবাবে ১৯৬ রান তুলতে সক্ষম হয়।

৫. কেএল রাহুল: ১৩২* রান

ভারতীয় হিসেবে আইপিএলে কেএল রাহুল সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর করেছেন, যিনি কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে ২০২০ সালে ১৩২ রানের ক্যাপ্টেন্সি ইনিংস খেলেছিলেন আরসিবির বিরুদ্ধে। তার এই ইনিংসে ১৪ টি চার ও ৭ টি ছক্কা সাজানো ছিল। পাঞ্জাব তার এই অসাধারণ ইনিংসের জেরে ২০৬ রান করে। আরসিবি দল জবাবে ব্যাটিং করতে নেমে ১০৯ রানে গুটিয়ে যায়।