কারো বয়স ২৩ আবার কারো বয়স ৩৭ বছর, দেখুন এবারের T-20 বিশ্বকাপে ভারতীয় খেলোয়াড়দের বয়সের পার্থক্য

ভারতীয় দল ঘোষণা করা হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য। এবার দলে ভালো মিশ্রণ রয়েছে তরুণ ও অভিজ্ঞ খেলোয়াড়দের। তরুণ খেলোয়াড়দের ফরম্যাট হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটকে বিবেচনা করা হতো, কিন্তু পরিস্থিতি এখন পাল্টেছে এবং এই ফরম্যাটে বয়স্ক খেলোয়াড়রাও অসাধারণ পারফর্ম করছে। এই কারণে প্রথম বিশ্বকাপ খেলা দীনেশ কার্তিকও দলে ফিরছেন। ১২ বছর পর ভারতের বিশ্বকাপ দলের অংশ হয়েছেন কার্তিক। তার ৩৭ বছর বয়স এবং দলের সবথেকে বয়স্ক খেলোয়াড়। এর সাথে দলের সর্বকনিষ্ঠ খেলোয়াড় ২৩ বছর বয়সী আরর্শদীপ সিং।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৬ই অক্টোবর থেকে শুরু হচ্ছে প্রথম ম্যাচ। এই সময় ৩১ বছর ১০ দিন বয়স হবে ভারতের গড়। তবে পাকিস্তানের বিরুদ্ধে ২৩ অক্টোবর ভারতের প্রথম ম্যাচ। আমরা এখানে বলেছি সব খেলোয়াড়ের বয়স টুর্নামেন্টের শুরুতে কত হবে।

ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার বয়স এই টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুতে ৩৫ বছর ১৬৯ দিন হবে। তিনি ভারতের অধিনায়কত্ব করা সব থেকে বয়স্ক খেলোয়াড় হবেন এই টুর্নামেন্টে। তার আগে ধোনির নামে ছিল এই রেকর্ড। ২০১৬ টি টোয়েন্টি বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলের অধিনায়ক ছিলেন। তখন ৩৪ বছর ২৬৭ দিন তার বয়স ছিল।

২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে তার সর্বকনিষ্ঠ দলকে ভারতীয় দল মাঠে নামিয়েছিল। ভারতীয় দলের গড় হিসাবে ধোনির অধিনায়ক অর্থে বয়স ছিল ২১ বছর ১৫০ দিন। তবে ভারতীয় দল এই টুর্নামেন্টে টানা ৩ ম্যাচ হেরে বেরিয়ে যায় সুপার এইট রাউন্ড থেকে। একই সময়ে ২০১৬ বিশ্বকাপে ছিল ভারতের সবথেকে পুরনো দল। তখনও মহেন্দ্র সিং ধোনি অধিনায়ক ছিল। ৩৪ বছর ২৬৬ দিন ছিল দলের গড় বয়স। এই ম্যাচের সেমিফাইনালে ভারতকে হারের মুখে পড়তে হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।

Leave a Comment