আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

সাকিবের আউট নিয়ে তীব্র বিতর্ক, তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তে ব্যাপক ক্ষুব্ধ বাংলাদেশ

ভারতের বিরুদ্ধে আগের ম্যাচে ‘ভুয়ো ফিল্ডিং’-এর অভিযোগে সরব হয়েছিলেন বাংলাদেশের সমর্থকরা। আকাশ চোপড়ার মতো প্রাক্তন ভারতীয় ক্রিকেটারও মেনে নেন যে বিরাট কোহলির ‘ভুয়ো ফিল্ডিং’-এর কারণে ...

Published on:

ভারতের বিরুদ্ধে আগের ম্যাচে ‘ভুয়ো ফিল্ডিং’-এর অভিযোগে সরব হয়েছিলেন বাংলাদেশের সমর্থকরা। আকাশ চোপড়ার মতো প্রাক্তন ভারতীয় ক্রিকেটারও মেনে নেন যে বিরাট কোহলির ‘ভুয়ো ফিল্ডিং’-এর কারণে পাঁচ পেনাল্টি রান পাওয়া উচিত ছিল বাংলাদেশের। তাহলে সেই ম্যাচ জিতেই যেত বাংলাদেশ। আর আজ পাকিস্তানের বিরুদ্ধে শাকিব আল হাসানের আউট নিয়ে চরম বিতর্ক তৈরি হল।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বাংলাদেশের ইনিংসের ১১তম ওভারের চতুর্থ বলে আউট হন সৌম্য সরকার। ক্রিজে নামেন অধিনায়র শাকব আল হাসান। প্রথম বলেই শাদাবের বলে স্টেপ আউট করেন শাকিব। বল পায়ে লাগে। আম্পায়ার অ্যাড্রিয়ান হোল্ডস্টক শাকিবকে আউট দেন। তবে অনেক্ষণ পর তিনি হাত তোলেন। আম্পায়ারকে হাত তুলতে দেখে সঙ্গে সঙ্গে শাকিব রিভিউ নেন। পাকিস্তানি ক্রিকেটারদের সঙ্গে মাথা নাড়িয়ে কথা বলতে দেকা যায় শাকিবকে। তিনি দাবি করেন, বল আগে তাঁর ব্যাটে লেগেছে।

ডিআরএসে স্পষ্ট দেখা যায়, বল আগে ব্যাটে লেগেছে। কিন্তু তৃতীয় আম্পায়ার বলে দেন, ব্যাটের সঙ্গে বলের কোনও যোগাযোগ হয়নি। স্নিকোমিটারে যা ধরা পড়েছে সেটি ব্যাটের মাটিতে লাগার শব্দ। বল সরাসরি শাকিবের পায়ে লেগেছে। তিনি আউটের সিদ্ধান্ত নেন। শাকিব বিশ্বাসই করতে পারছিলেন। প্রথমে অবাক হয়ে যান। তার পরে মাঠে থাকা দুই আম্পায়ারের সঙ্গে তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন।

থার্ড আম্পায়ার ল্যাংটন রুসেরের সামনে রিপ্লে চলে। প্রাথমিক ভাবে মনে হয় যে ব্যাটে বল লেগেছে। তবে সেই সময়ে ব্যাট মাটির খুবই কাছে ছিল। এই আবহে থার্ড আম্পায়ার মনে করেন যে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বদল করার জন্য যথেষ্ট ‘প্রমাণ’ নেই। এই কারণে তিনি মাঠের আম্পায়ারের সিদ্ধান্তকে বহাল রাখেন। এদিকে শাকিবকে আউট দেওয়া হলে তিনি মাঠেই প্রতিবাদ জানান। তিনি মাঠ ছাড়তে চাননি। পরে আম্পায়ার জোয়েল উইলসন তাঁকে বুঝিয়ে মাঠ থেকে বাইরে পাঠান। এদিকে অনেক ক্রিকেট বোদ্ধারাই দাবি করেন যে শাকিব আউট ছিলেন না।

 

 

About Author
2.